অবশেষে টেস্ট জিতল টাইগাররা!

0
141
ছবি : বিসিবি

অবশেষে টেস্ট জিতল টাইগাররা!

টেস্টে দীর্ঘদিনের ব্যার্থতার পর জিম্বাবুয়েকে এক ইনিংস ও ১০৬ রানের বিশাল ব্যবধানে হারালো বাংলাদেশ।

ওয়ানডে বা টি টোয়েন্টিতে টাইগারদের যে সফলাতা, টেস্টে ঠিক তার উল্টো। আফগানিস্থান, ভারত ও সর্বশেষ পাকিস্থান সিরিজে ভরাডুবি। পরাজয়ের বৃত্তেই যেন আটকে ছিল বাংলাদেশ। অবশেষে জিম্বায়েকে হারিয়ে সেই বৃত্ত থেকে কিছুটা হলেও বেরিয়ে আসতে পেরেছে টাইগাররা।
প্রথম ইনিংসে জিম্বাবুয়েকে ২৬৫ রানে আটকে দেন বাংলাদেশের বোলাররা। নাইম শেখ নেন ৪ উইকেট। জবাবে ব্যাট করতে নেমে মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরি ও মুমিনুলের সেঞ্চুরিতে ৫৬০ রানের পাহাড়সম স্কোর করে ইনিংস ঘোষনা করে বাংলাদেশ। অধিনায়ক মুমিনুল টেস্টের আগে বলেছিলেন ৩০০ হবেই, কথা রাখলেন। ছাপিয়ে গেলেন ৩০০ । মুশফিকুর রহিম ২০৩ রানে অপরাজিত ছিলেন । অনেকদিন পর টেস্টে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরির মুখ দেখল বাংলাদেশ। আর সাথে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ব্যাটিং ভরসা অধিনায়ক মুমিনুল করেন ১৩২ রান। ৪০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এটি তার নবম শতক। শান্ত ৭১ ও তামিম ইকবাল করেন ৪১ রান।
দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে টাইগারদের নিয়ন্ত্রিত বোলিং এ মাত্র ১৮৯ রানে অলআউট হয়ে যায় জিম্বাবুয়ে। নাইম শেখ এই ইনিংসে নেন ৫ উইকেট । দুই ইনিংস মিলিয়ে তার উইকেট সংখ্যা ৯। আর তাইজুল নেন ৪ উইকেট।
ফলে একদিন বাকি থাকতেই এক ইনিংস ও ১০৬ রানের বিশাল ব্যবধানে জয় পায় বাংলাদেশ। ব্যক্তিগত সাফল্যের পাশাপাশি এই জয় খুব প্র্যোজন ছিল বাংলাদেশের জন্য। প্রতিপক্ষ যে ই হোক, এই জয়ে আত্মবিশ্বাস ফিরে পেল টাইগাররা।
এবার, অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার শেষ ওয়ানডে সিরিজে জিম্বায়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here